উত্তর কোরিয়ার বিরুদ্ধে কয়েক ধরণের সামরিক পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৭, ০৩:৫৩ অপরাহ্ন
north-koera-and-usa

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন উত্তর কোরিয়ার বিরুদ্ধে কয়েক ধরণের সামরিক পদক্ষেপ গ্রহণের কথা ভাবনা-চিন্তা করছে। অপরপক্ষে মার্কিন বিমানবাহী রণতরি কার্ল ভিনসনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপ  উত্তর কোরিয়ায় হামলা চালানোর মতো দূরত্বের অবস্থানে এখন রয়েছে। 
 
এদিকে উত্তর কোরিয়া হামলার বিষয় নিয়ে হোয়াইটা হাউজের সঙ্গে সিনেটের ১০০ সদস্যের দীর্ঘ এবং বিস্তারিত বৈঠক শেষ হয়েছে । বৈঠক শেষে  মার্কিন হামলার সম্ভাবনার বিষয়ে মুখ খুললেন আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্যের সিনেটর টেড ক্রুজ । 
 
তিনি বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে  নানা ধরণের পদক্ষেপের কথা ভাবছে মার্কিন সামরিক বাহিনী। এর মধ্যে ক্ষুদ্র পর্যায়ের সামরিক হামলা থেকে উল্লেখযোগ্য সামরিক অভিযান পর্যন্ত নানা পদক্ষেপের বিষয় রয়েছে বলে জানান তিনি।তিনি বলেন আমেরিকার প্রতি কোন রূপ হুমকি দেখা দিলে মার্কিন সেনাবাহিনী আমেরিকাকে নিরাপদ রাখার ব্যবস্থা নেবে।
 
এছাড়াও হোয়াইট হাউজের বৈঠকে সিনেটরদের কাছে পিয়ংইয়ংয়ের সর্বশেষ  পরিস্থিতি তুলে ধরেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষামন্ত্রী জেমস মাথিস, সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ড, মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যান কোটস।ট্রাম্প নিজেও সংক্ষিপ্ত সময়ের জন্য বৈঠকে অংশ নিয়েছিলেন। 
 
সুত্রঃ পার্স টুডে